Home তথ্য প্রযুক্তি প্রযুক্তিতে এগিয়ে যাচ্ছে নারীরা: প্রতিমন্ত্রী পলক

প্রযুক্তিতে এগিয়ে যাচ্ছে নারীরা: প্রতিমন্ত্রী পলক

64
0

নিজস্ব প্রতিবেদকঃ
তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ক প্রতিমন্ত্রী অ্যাডভোকেট জুনাইদ আহমেদ পলক বলেছেন, প্রযুক্তি হলো এগিয়ে যাওয়ার হাতিয়ার। আর বিশ্বজয়ের হাতিয়ার হল ল্যাপটপ। আধুনিক প্রযুক্তি ইন্টারনেট সংযোগের মাধ্যমে ল্যাপটপ ব্যবহার করে এখন এগিয়ে যাচ্ছে মেয়েরা।

তারা এখন শুধুমাত্র ঘরের কাজের মধ্যেই সীমাবদ্ধ নেই। বরং ঘরের কাজ সামলে আসছে বাইরে। একদিকে তারা যেমন নিজের ঘর সামলাচ্ছেন, স্বামী -সন্তান সংসার দেখাশোনা করছেন অপরদিকে আবার যে কোন

অন্যায় হলেই প্রতিবাদী মশাল হাতে বের হয়ে আসছেন রাজপথে। নিজের জীবন আর সংসারকে সুখী করতে তারা এখন ল্যাপটপ -কম্পিউটার আর ইন্টারনেট সুবিধা ব্যবহার করে এগিয়ে যাচ্ছেন। জয় করছেন দেশ,জয় করছেন ক্ষুধা,দারিদ্রতা,পৌছে যাচ্ছেন বিশ্বজয়ের তালিকায়।

তিনি আরো জানান,বর্তমান প্রযুক্তিনির্ভর, দূরদর্শী সরকারের প্রধানমন্ত্রী শেখ হাসিনা আর তার তথ্য উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়ের বদৌলতে বাংলাদেশ এগিয়ে যাচ্ছে প্রযুক্তিতে। প্রযুক্তির মাধ্যমে দেশ আর দেশের মানুষের কল্যান করে বিশ্ব দরবারে রোল মডেলে পরিণত হয়েছে এক সময়ের ক্ষুধা আর দারীদ্রপিড়িত বর্তমানের উন্নয়নের অগ্রযাত্রার বাংলাদেশ।

আবার সরকারের তৈরী করা বিভিন্ন সুযোগ কাজে লাগিয়ে ওই প্রযুক্তি ব্যবহার করে মেয়েরা অনেকেই এখন স্বাবলম্বী দাবী করে তিনি আরো জানান, দেশের প্রায় অর্ধেক জনসংখ্যা নারী। আর এই নারীদেরকে বাদ দিয়ে দেশের উন্নয়ন সম্ভব নয় -বিষয়টি অনুধাবন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তাই তাঁর নির্দেশে দেশের প্রায় ১৭ হাজার ইউনিয়ন পরিষদে পুরুষের পাশাপাশি একজন করে নারীকে উদ্যোক্তা করা হয়েছে। এতে সাড়ে ৮ হাজার নারী ডিজিটাল সেন্টার পরিচালনা করে স্বাবলম্বি হয়েছেন।
এছাড়া বাংলাদেশের ৬ লাখেরও বেশি ফ্রিল্যান্সারের মধ্যে বর্তমানে ৩০ ভাগ নারী।

তিনি সোমবার দুপুরে সিংড়া উপজেলা যুব মহিলা লীগের কাউন্সিল উপলক্ষে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।

সিংড়া উপজেলা যুব মহিলা লীগের সভাপতি মানসী ভট্টাচার্যের সভাপতিত্বে ওই অনুষ্ঠানে উদ্বোধক হিসেবে উপস্থিত ছিলেন কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক অধ্যাপক অপু উকিল।

এসময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন যুগ্ম সাধারণ সম্পাদক খোদেজা, কেন্দ্রীয় কমিটির সহ-সভাপতি কোহেলি কুদ্দুস মুক্তি, জেলা কমিটির নবনির্বাচিত সভাপতি শিল্পী, সাধারণ সম্পাদক মেরিনা জামান মিম সহ উপজেলা ও জেলা কমিটির সদস্যবৃন্দ।

প্রধান অতিথির বক্তব্যে পলক উপস্থিত যুবমহিলা লীগ কমিটির পদ প্রত্যাশীদের উদ্দেশ্যে জানান, পদ কখনো কাউকে নেতা হতে সহায়তা করে না। বরং সততা, শ্রম, মেধা আর কর্মীর প্রতি ভালোবাসাই একজন রাজনৈতিক ব্যক্তিত্বকে নেতা করে তোলে।

দেশের ঐতিহ্যবাহী আ’লীগ সংগঠনের উদাহরণ এনে তিনি বলেন, আদর্শ বেঁচে থাকলে সংগঠনের মৃত্যু নাই। তাই দেশ ও মানুষের কল্যাণে তিনি যুব মহিলা লীগ কমিটিতে মেধাসম্পন্ন নেতা তৈরীর জন্য উপস্থিত কাউন্সিলরদের প্রতি আহ্বান জানান।

তিনি দাবী করেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে প্রযুক্তি খাত সহ অবকাঠামো, শিল্প-,বাণিজ্য, বিদ্যুৎ সকল ক্ষেত্রে অভাবনীয় সাফল্য অর্জন করেছে বর্তমান সরকার।

তাই আগামী জাতীয় সংসদ নির্বাচনে চলমান উন্নয়নের ধারা অব্যাহত রাখতে নৌকা প্রতীক যাতে আবার বিপুল ভোটে বিজয়ী পারে সেজন্য সকল নেতা-কর্মীদের এখন থেকেই মাঠে কাজ করার আহ্বান জানান তিনি।

Previous articleছিনতাই যাদের নেশা!
Next articleএবারও ধরা মৌসুমি চামড়া ব্যবসায়ীরা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here