Home জেলা সংবাদ সিংড়ার বেদে পল্লীতে পাখি হত্যা: ৪টি জবাইকৃত বক উদ্ধার

সিংড়ার বেদে পল্লীতে পাখি হত্যা: ৪টি জবাইকৃত বক উদ্ধার

44
0
বেদে পল্লীতে পাখি হত্যা

নিজস্ব প্রতিবেদক, সিংড়া:
সিংড়া পৌর শহরের পারসিংড়া (বেদে পল্লী) মহল্লায় নির্বিচারে পাখি হত্যা হচ্ছে। আর অসচেতনতার অজুহাতে বার বার প্রকাশ্যে পাখি হত্যা করলেও বেদে পল্লীর বসবাসরত বাসিন্দাদের আইনের আওতায় আনা যাচ্ছে না। দ্রুতই এবিষয়ে প্রশাসনের প্রতি যথাযথ ব্যবস্থা নেয়ার দাবি জানিয়েছেন স্থানীয় পরিবেশ কর্মীরা।

পরিবেশবাদী সংগঠন চলনবিল জীববৈচিত্র্য রক্ষা কমিটির সাধারণ সম্পাদক সাইফুল ইসলাম জানান, সিংড়া পৌর শহরের আত্রাই নদীর দহপাড় এলাকায় পারসিংড়া মহল্লায় বেদে সম্প্রদায়ের বসবাস। অসচেতনার অজুহাত দিয়ে বার বার পাখি হত্যা করেও কিছু লোভী পাখি খাতক অপরাধ করেও ধরা ছোঁয়ার বাইরে থেকে যাচ্ছে।

মঙ্গলবার (৭ সেপ্টেম্বর) বেলা সাড়ে ১১টায় বেদে পল্লীর ২জন নারীকে ৪টি বক পাখি জবাই করে প্রকাশ্যে বাহবা নিতে দেখা যায়। এসময় পরিবেশ কর্মীরা কথা বলতে গেলে তাদের সাথে অশোভন আচারণ করা হয়। এর আগে গত ৩০জুলাই বেদে পল্লীতে পাতি সরালি (বালিহাঁস) ছানাগুলোর সামনেই মা পাখিকে জবাই করে হত্যা করে জনৈক পিয়ারুল।

পরে গোপন সংবাদের ভিত্তিতে ৪ঘন্টা অভিযান চালিয়ে সেখান থেকে জীবিত ৫টি ও মৃত ২টি পাতি সরালি ছানা উদ্ধার করা হয়। তারপরও তাকে আইনের আওতায় আনা সম্ভব হয়নি। শুধু অসচেতন অজুহাত দিয়ে প্রায়ই পাখি হত্যা করেও ছাড় পেয়ে যাচ্ছে বেদে সম্প্রদায়ের কিছু লোভী পাখি খাতক।

চলনবিল জীববৈচিত্র্য রক্ষা কমিটির সহ-সভাপতি মো. হাসান ইমাম বলেন, ‘পাখি শিকার ও হত্যা দন্ডনীয় অপরাধ’ এবিষয়ে একাধিক বার বেদে পল্লীতে লিফলেট বিতরণ ও সভা করা হয়েছে। তারপরও তাদেরকে রোধ করা যাচ্ছে না।

স্থানীয় সাবেক পৌর কাউন্সিলর মো. লাবু মিয়া বলেন, পাখি হত্যা বা খাওয়া থেকে বিরত থাকার জন্য এর আগে একাধিক বার ওই মহল্লায় ঢোল সহরত দেয়া হয়েছে।

আর বর্তমান পৌর কাউন্সিলর সোহাগ আলী বলেন, এভাবে পাখি হত্যা দুঃখজনক বিষয়। পৌর পরিষদের পক্ষ থেকে সচেতনতামূলক সভার আয়োজন করা হবে।

এবিষয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা এম.এম সামিরুল ইসলাম বলেন, পাখি শিকার ও হত্যা রোধে দ্রুতই মাইকিং ও বিলবোর্ড স্থাপন করা হবে। এরপরও যদি অপরাধ করে, তবে তার বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়া হবে।

Previous articleশিয়াল ও সাপ হত্যায় ইউপি সদস্যসহ ১১ জনের নামে থানায় অভিযোগ
Next articleরামেক হাসপাতালে পাখি হত্যার প্রতিবাদ ও বিচার দাবিতে সিংড়ায় মানববন্ধন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here