Home কৃষি সিংড়ায় ভেজাল বীজ উৎপাদন: তদন্তে কৃষি মন্ত্রণালয়ের গঠিত কমিটি

সিংড়ায় ভেজাল বীজ উৎপাদন: তদন্তে কৃষি মন্ত্রণালয়ের গঠিত কমিটি

256
0
বীজ উৎপাদনে তদন্ত টিম

নিজস্ব প্রতিবেদক:
নাটোরের সিংড়ার মানহীন ভেজাল বীজ উৎপাদনের খবর প্রকাশের পর তিন সদস্য বিশিষ্ট তদন্ত কমিটি গঠণ করেছে কৃষি মন্ত্রণালয়।

কৃষি মন্ত্রণালয়ের প্রধান বীজতত্ত্ববিদ ড. মো. আকতার হোসেন খান কে প্রধান করে এই তিন সদস্য বিশিষ্ট তদন্ত কমিটি গঠন করা হয়।

এদিকে, কৃষি মন্ত্রণালয়ের সেই তদন্ত কমিটি তাদের তদন্ত কাজ শুরু করেছে। শনিবার সকাল সাড়ে ১১টায় তদন্ত কমিটির প্রধান কৃষি মন্ত্রণালয়ের প্রধান বীজতত্ত্ববিদ ড. মো. আকতার হোসেন খান এর নেতৃত্বে ৩সদস্যর তদন্ত কমিটি মেসার্স কৃষক ভাই বীজ ভান্ডারে আসেন।

এসময় একই ব্যাক্তির নামে ৩টি লাইসেন্স, প্যাকেটের সাথে লাইসেন্স নম্বও এর গড়মিল, মানঘোষিত বীজের জায়গায় ভিত্তি বীজ উৎপাদনসহ বিভিন্ন অনিয়ম দেখে অসন্তোষ প্রকাশ করেন তদন্ত কমিটির সদস্যলা। তাছাড়া কারখানা থেকে সকল বীজ রাতারাতি গায়েব হওয়ায় উৎপাদিত বীজের মান নিয়ে প্রশ্ন তুলেন তদন্ত কমিটি।

এসময় কমিটির অন্য সদস্য বগুড়ার বীজ প্রত্যায়ন অফিসার গাজীউল হক, সিংড়া উপজেলা কৃষি কর্মকর্তা সাজ্জাদ হোসেন প্রমূখ উপস্থিত ছিলেন।

তদন্ত কমিটির প্রধান কৃষি মন্ত্রণালয়ের প্রধান বীজতত্ববিদ ড. মো. আকতার হোসেন খান বলেন, খবর প্রকাশের পর কৃষি মন্ত্রণালয় তিন সদস্য বিশিষ্ট একটি তদন্ত কমিটি গঠন করেছে। সেই কমিটিই তাদের তদন্ত কাজ শুরু করেছে। তবে কৃষক ভাই বীজ ভান্ডার যে ভাবে বীজ উৎপাদন করছে, সেটার মান নিয়ে প্রশ্ন রয়েছে। আমরা তদন্ত শেষ করে মন্ত্রণালয়ে প্রতিবেদন দাখিল করবো।

গত ৩নভেম্বর সিংড়ার ৮টি কারখানায় ভেজাল বীজ উৎপাদন, প্রতারিত হচ্ছেন কৃষকরা’ এই শিরোনামে একটি অনুসন্ধানমুলক প্রতিবেদন প্রকাশিত হয়।

প্রতিবেদন প্রকাশের পরের দিনই মানহীন বীজ উৎপাদন, একই ব্যক্তি তিনটি বীজ উৎপাদনের লাইসেন্স গ্রহন, গ্রেডিং এবং আদ্রতা মাপার যন্ত্র, লাইসেন্স এবং প্যাকেটের গায়ে লাইসেন্স নম্বর না মেলা সহ বিভিন্ন অভিযোগে কৃষক ভাই বীজ ভান্ডারকে ১০হাজার টাকা জরিমানা করেন ভ্রাম্যমান আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট ও সিংড়া উপজেলা নির্বাহী অফিসার নাসরিন বানু।

Previous articleনাটোরে জাতীয় সমবায় দিবস পালন
Next articleসিংড়ায় শিকারীদের কাছ থেকে ২০টি পাখি উদ্ধার: অর্ধশত ফাঁদ জব্দ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here