Home সংবাদ সারাদেশ ৭ই মার্চের ভাষণ গবেষণায় ‘ জনপ্রশাসন পদক পেলেন এডিসি পারভেজুর রহমান

৭ই মার্চের ভাষণ গবেষণায় ‘ জনপ্রশাসন পদক পেলেন এডিসি পারভেজুর রহমান

53
0

৭ই মার্চের ভাষণ গবেষণায় ‘বঙ্গবন্ধু জনপ্রশাসন পদক পেয়েছেন এডিসি পারভেজুর রহমান আব্দুল্লাহ আল আমীন।

শনিবার সকালে বহুল কাংখিত এবং বাংলাদেশ সিভিল সার্ভিসের সর্বোচ্চ পদক বঙ্গবন্ধু জনপ্রশাসন পদক ২০২২ এর পদক বিতরণ করা হয়। ঢাকার ওসমানী মিলনায়তনে অনুষ্ঠিত এ পুরস্কার বিতরণ অনুষ্ঠানে মাননীয় প্রধানমন্ত্রী প্রধান অতিথি হিসেবে গণভবন হতে ভার্চুয়ালি সং যুক্ত থেকে পদক বিতরণ করেন এবারের সর্বমোট ১০ টি ক্যাটাগরিতে পদক দেয়া হয়।

উল্লেখ্য জনপ্রশাসন পদকের ইতিহাসে প্রথম গবেষণায় পদক প্রাপ্ত হলেন বাস্তবায়ন, মূল্যায়ন ও পরিবীক্ষণ সচিব আবু হেনা মোরশেদ জামান, ও ময়মনসিংহের অতিরিক্ত জেলা প্রশাসক( রাজস্ব) পারভেজুর রহমান, উভয়ে মূলত ৭ই মার্চ ভাষণের সাহিত্যে উপাদান ও ব্যাকরণগত ভাষা শৈলি নিয়ে 7 march 1971 Historic Speech : A comparative Examination of Rhetoric and Textual Qualities শিরোনামে গবেষণা করেন। তাদের গবেষণা পত্রটি নিউইয়র্ক, অস্ট্রেলিয়া, কাতার ও ভারত ভিত্তিক নাসা ইন্ডেক্সধারি সংস্থা International Organisation of Scientific Research এর বিখ্যাত জার্নাল IOSR Journal of Humanities and Social Science এ এটি ৭ ই মার্চ ভাষণের উপর একটি ল্যান্ড মার্ক গবেষণা হিসেবে গন্য করে ফেব্রুয়ারি ২০২২ সংখ্যায় অত্যন্ত গুরুত্ব সহকারে প্রকাশিত হয়। এ গবেষণার পূর্বে সাতই মার্চের ভাষণের সাহিত্যিক অলংকার শাশুড়ির উপর কোনো গবেষণা করা হয়নি পৃথিবীর অন্যান্য বিখ্যাত ভাষণ যেমন মার্টিন লুথার কিং, জন এফ কেনেডি, আব্রাহাম লিংকনের ভাষণের সাহিত্য মূল্য নিয়ে অনেক গবেষণা রয়েছে যা বিশ্বব্যাপী অনেক বিশ্ববিদ্যালয়ে সাহিত্য হিসেবে পড়ানো হয়।

গবেষকেরা এই ভাষনে অ্যারিস্টোটলের Three Basic Rhetorics : Ethos, Logos and Pathos এর ব্যবহার দেখান তাছাড়া এ ভাষণের ক্লাসিকাল অরেসন, শ্যাক্সপেরিয়ান অলংকরণ এবং ব্যাকরণগত ভাষা শৈলির উপর বিস্তারিত আলোচনা করেন। বিশেষজ্ঞ মতে এ গবেষণায় প্রাপ্ত বঙ্গবন্ধুর Ethos – নীতি, Logos-যুক্তি এবং Pathos – আবেগের সর্বত্র ব্যবহারের মাধ্যমে জনবান্ধব প্রতিষ্ঠান গঠনে এবং অন্যান্য সাহিত্যে উপাদান গুলি শিক্ষা প্রতিষ্ঠানে ভাষা ও সাহিত্য পড়ানোর সময় একটি গুরুত্বপূর্ণ রেফারেন্স হিসেবে কাজ করবে।

সর্বোপরি আদর্শিক ভিত্তি ছাড়া রাষ্ট্র চলতে পারেনা আর বাংলাদেশের রাষ্ট্রীয় আদর্শের মূল ভিত্তি ৭ই মার্চের ভাষণে নিহিত যার চর্চা ইতিমধ্যে হচ্ছে যা এই ভাষণের তাতপর্য মূল্যায়নে যথেষ্ট নয়। আর এই ক্ষেত্রে এই গবেষণা অনেকটা ঘাটতি পুরন করবে জানান।

ময়মনসিংহের অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) গবেষণায় দলগতভাবে পদক লাভ করায় এক প্রতিক্রিয়ায় বলেছেন এ পদক আমার কর্মকালীন সময়ে কর্মসৃস্হা, কর্মউদ্যোম,ও কাজের প্রতি গতিবৃদ্ধি করতে অনুপ্রেরনা যুগাবে জনসাধারণের দোরগোড়ায় সহজ হয়রানীমুক্তভাবে সেবাপ্রদান করাই আমার লক্ষ্য।

Previous articleবিএনপি নির্বাচনে আসুক আর না আসুক, কিছু যায় আসে না- মেয়র লিটন
Next articleআ’লীগ সরকার বিদেশে টাকা পাচারের কারনে ডলারের দাম দ্বিগুণ-দুলু

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here