চলনবিলে ধান কাটা উৎসবের উদ্বোধণ করেন ইউএনও

চলনবিলে বোরো ধান কাটা উৎসব

নিজস্ব প্রতিবেদক:

শস্য ভান্ডার হিসেবে খ্যাত চলনবিলে বোরো ধান কর্তন উৎসব পালন করা হয়েছে। এসময় ব্যান্ড পার্টি, মাথায় মাতাল ও নতুন গামছা পড়ে এই ধান কাটা উৎসবের উদ্বোধন করেন উপজেলা নির্বাহী অফিসার হা-মীম তাবাসসুম প্রভা।

বৃহস্পতিবার দুপুরে চলনবিলের পেট্রোল বাংলা পয়েন্ট কৃষি বিভাগের আয়োজনে এই কর্মসূচী পালন করা হয়।

এসময় উপস্থিত ছিলেন, উপজেলা কৃষি কর্মকর্তা খন্দকার ফরিদ, উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ এএসএম আলমাস, নির্বাচন কর্মকর্তা আনিছুর রহমান, প্রাণি সম্পদ কর্মকর্তা ডাঃ ইফতেখারুল ইসলাম, চলনবিল জীববৈচিত্র্য রক্ষা কমিটির সভাপতি অধ্যাপক আখতারুজ্জামান, সাধারণ সম্পাদক সাইফুল ইসলাম সহ প্রশাসনের কর্তাব্যক্তিরা।

সিংড়া উপজেলা কৃষি বিভাগ জানায়, এই বছর চলনবিলের সিংড়ায় ৩৬হাজার হেক্টর জমিতে বোরো ধান চাষ করা হয়েছে। এতে করে ২লাখ মেট্রিক টন ধান উৎপাদনের আশা রয়েছে। তাছাড়া প্রতিবছর শ্রমিক সংকট থাকলেও এবার সে সংকট নেই। কৃষকরা অনায়াশে বোরো ধান ঘরে তুলতে পারছেন।

চলনবিলের কৃষকরা জানান, এই বছর তাদের বিঘাপতি ১৩হাজার টাকা খরচ হয়েছে। আর যাদের বর্গা জমি রয়েছে তাদের ১৫ থেকে ১৮ হাজার টাকা। বর্তমানে সরুজাতের ধানের দাম ১৩২০ টাকা থেকে ১৪’শ টাকা পর্যন্ত বিক্রি হচ্ছে। এতে করে তাদের ৮ থেকে ১০হাজার টাকা লাভ হচ্ছে। এছাড়া বিঘাপতি গড় ফলন হয়েছে ২২ থেকে ২৫মন।

Check Also

নাটোরে চুরি হওয়া ১৬০বস্তা চালসহ ট্রাক উদ্ধার: গ্রেফতার ১

নাটোরের বড়াইগ্রামে প্রতারণার মাধ্যমে চুরি করা ১৬০ বস্তা চালসহ ট্রাক উদ্ধার করেছে পুলিশ। এসময় সংঘবদ্ধ …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *