সমবায় সমিতির নামে কোটি টাকার দুর্নীতি: দুদকের অনুসন্ধান শুরু

রাজধানীর মিরপুরের আল ফাতিহা বহুমুখী সমবায় সমিতি লিমিটেডের সভাপতি ও সাধারণ সম্পাদকসহ ব্যবস্থাপনা কমিটির সব সদস্যের অনিয়ম-দুর্নীতি ও নামে-বেনামে অবৈধভাবে অর্জিত সম্পদের অনুসন্ধান শুরু করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। এ নিয়ে সংশ্লিষ্টদের নামে নোটিশও জারি করা হয়েছে বলে সূত্র জানিয়েছে।

দুদকের বিশেষ অনুসন্ধান ও তদন্ত বিভাগের উপ-পরিচালক মো. জাকারিয়া স্বাক্ষরিত এক চিঠিতে জানানো হয়, রাজধানীর মিরপুরের আল ফাতিহা বহুমুখী সমবায় সমিতি লিমিটেডের সভাপতি ও সাধারণ সম্পাদকসহ ব্যবস্থাপনা কমিটির সদস্যরা পরস্পর যোগসাজশে ২০ কোটি টাকার সম্পত্তি আত্মসাৎ ও নামে-বেনামে জ্ঞাত আয় বহির্ভূত সম্পদ অর্জনের অভিযোগ অনুসন্ধানের সিদ্ধান্ত নিয়েছে দুদক।

এজন্য দুদকের প্রধান কার্যালয়ের উপ-পরিচালক আবু হেনা আশিকুর রহমানকে দলনেতা ও সহকারী পরিচালক মো. নাছরুল্লাহ হোসাইনকে সদস্য করে দুই সদস্যের অনুসন্ধান টিম গঠন করা হয়েছে। এ টিমের তদারককারী কর্মকর্তা হিসেবে থাকবেন বিশেষ অনুসন্ধান ও তদন্ত-৩ এর একজন পরিচালক।

দুদকের বিধি অনুযায়ী নির্ধারিত সময়ের মধ্যে অনুসন্ধান কাজ শেষ করে প্রতিবেদন দাখিলের জন্য সংশ্লিষ্টদের নির্দেশনা দেওয়া হয় চিঠিতে।

অভিযোগ উঠেছে, মিরপুরের শাহ স্মৃতি মার্কেটের আল ফাতিহা বহুমুখী সমবায় সমিতি লিমিটেডের ব্যবস্থাপনা কমিটির নেতারা আবাসন প্রকল্পের নামে শতাধিক ব্যক্তির কোটি কোটি টাকা সংগ্রহ করেন। সেই টাকা দিয়ে পরে নিজেদের নামে জমি কেনেন। ২০২১ সালের ১৮ জুলাই জনৈক আব্দুর রাজ্জাক খান নামের এক ব্যক্তির কাছে দুটি দলিলে ৬৭ শতাংশ জমি বিক্রি করে কয়েক কোটি টাকা আত্মসাৎ করেন বলেও অভিযোগ রয়েছে।

একইসঙ্গে সমিতির বাকি জমির দখলও আবদুর রাজ্জাক খানকে বুঝিয়ে দিয়ে রাজবাড়ির ইসলামী ব্যাংকের একটি শাখা থেকে প্রায় ৩০০ কোটি টাকা ঋণ নেওয়ার চেষ্টা চালায় চক্রটি। এ নিয়ে বিভিন্ন গণমাধ্যমে সংবাদ প্রকাশিত হয়। এ সমিতির অনিয়ম-দুর্নীতি নিয়ে সমবায় অধিদফতর দীর্ঘ একটি তদন্ত প্রতিবেদন দুদকে দাখিল করার পর দুদক অনুসন্ধানের সিদ্ধান্ত নেয়।

Check Also

চেয়ারম্যান প্রার্থীকে অপহরণকারী মাইক্রোবাস উদ্ধার, গ্রেপ্তার-১

নাটোরের সিংড়া উপজেলা চেয়ারম্যান প্রার্থী দেলোয়ার হোসেনকে অপহরণকারী মাইক্রোবাস উদ্ধার সহ ১জনকে গ্রেপ্তার করেছে পুলিশ। …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *