রাসায়নিক দিয়ে পাকানো ৭ হাজার কেজি আম জব্দ

সাতক্ষীরা : সাতক্ষীরায় পৃথক স্থানে শুরু অভিযান চালিয়ে রাসায়নিক স্প্রে করে পাকানো অপরিপক্ক ৭হাজার কেজি আম বিনষ্ট করেছে প্রশাসন।

সোমবার (২৯এপ্রিল) রাতে সাতক্ষীরা-কালিগঞ্জ মহাসড়কের দেবীশহর মোড়ে ও আলিপুর চেকপোস্ট এলাকায় পৃথক অভিযান চালিয়ে এসব আম ভর্তি ট্রাক জব্দ করা হয়।

দেবহাটায় উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ আসাদুজ্জামানের নেতৃত্বে এ অভিযান পরিচালিত হয়।

উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ আসাদুজ্জামান জানান, গোপন সংবাদের ভিত্তিতে অভিযান পরিচালনা করে একটি ট্রাক আটক করা হয়। এসময় ট্রাকে থাকা আমের মধ্যে প্লাস্টিকের ৫০ ক্যারেটে ১ হাজার কেজি পাকানো গোবিন্দভোগ আম জব্দ করা হয়। এছাড়া ট্রাকে থাকা আচারের জন্য ব্যহৃত কাঁচা আম ছেড়ে দেওয়া হয়েছে। এছাড়া জব্দকৃত অপরিপক্ক পাকানো আম জনসম্মুখে বিনষ্ট করা হয়।

তিনি আরও জানান, সাতক্ষীরার আমের ব্যাপক সুনাম রয়েছে। কিন্তু একটি অসাধু চক্র রাসায়নিক দ্রব্য ব্যবহার করে অপরিপক্ক আম পাকিয়ে বাজারজাত করার চেষ্টা করছিল। জেলার আমের সুনাম রক্ষায় এবং ভেজাল খাদ্য বাজারে বিক্রি করতে না পারে সেজন্য এ অভিযান অব্যহত থাকবে। তাছাড়া জেলা প্রশাসন কতৃক আম ক্যালেন্ডারের তারিখের আগে আম সংগ্রহ ও বাজারজাত না করার জন্য বলা হয়েছে। তবে রাসায়নিকের শনাক্ত প্রমাণ পেলে সাথে সাথে ব্যবস্থা নেওয়া হবে।

এছাড়া অপর এক অভিযানে আলিপুর চেকপোস্ট এলাকা থেকে ৬ হাজার কেজি আম জব্দের পর গাড়ির চাকায় বিনষ্ট করেছেন ভ্রাম্যমাণ আদালত। উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট অতীশ সরকার সোমবার বিকাল ৫ টার দিকে এ অভিযান পরিচালনা করেন।

ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট অতীশ সরকার বলেন, দেবহাটা থেকে ১ ট্রাক অপরিপক্ব আম বিষাক্ত কেমিক্যালের সাহায্যে পাকিয়ে ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে বাজারজাত করছে বলে জানতে পারি। এর প্রেক্ষিতে উপজেলা কৃষি কর্মকর্তা মনির হোসেন ও উপসহকারী ইয়াসির আরাফাত সঙ্গে নিয়ে গোপন সংবাদের ভিত্তিতে আলিপুর চেকপোস্ট থেকে আমের গাড়ি জব্দ অভিযান পরিচালনা করি। সেখান থেকে কৃত্রিমভাবে পাকানো ৬ মেট্রিক টন অপরিপক্ব আম জব্দ করা হয় যার বাজার মূল্য আনুমানিক ৪ লক্ষ টাকা। তবে ঘটনাস্থলে পৌঁছানোর আগে পালিয়ে যান অসাধু ব্যবসায়ী। পরে স্থানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গের উপস্থিতিতে আমগুলো গাড়ির চাকায় পিষ্ট করে বিনষ্ট করা হয়। তিনি আরো বলেন, জনস্বার্থে এ ধরনের অভিযান অব্যাহত থাকবে।

Check Also

গৃহবধুকে রাতভর গণধর্ষণঃ যুবদল নেতা সহ গ্রেফতার ৬

সিংড়ায় এক গৃহবধূক গণধর্ষণের অভিযাগে যুবদল নেতা নাজমুল মন্ডল (৩৬) সহ ছয় জন কে গ্রেফতার …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *