নাটোরে আড়াই লাখ শিশুকে খাওয়ানো হবে ভিটামিন ‘এ’ প্লাস ক্যাপসুল

নাটোরে আড়াই লাখ শিশুকে আগামী ১ জুন ভিটামিন ‘এ’ প্লাস ক্যাপসুল খাওয়ানোর লক্ষ্যে ওরিয়েন্টেশন কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার সকাল দশটায় সিভিল সার্জনের সম্মেলন কক্ষে জেলা পর্যায়ে কর্মরত সাংবাদিকদের নিয়ে আয়োজিত কর্মশালার এই তথ্য জানানো হয়।

কর্মশালায় সিভিল সার্জন ডাঃ মুহাম্মদ মশিউর রহমান জানান, জেলার মোট দুই লাখ ৪৮ হাজার ৫৯৫ শিশুকে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে। এরমধ্যে ৬ থেকে ১১ মাস বয়সী ২৫ হাজার ৫৬২ শিশুকে নীল রঙের ক্যাপসুল এবং ১২ থেকে ৫৯ মাস বয়সী দুই লাখ ২৩ হাজার ৩৩ শিশুকে লাল রঙের ক্যাপসুল খাওয়ানো হবে। জেলার এক হাজার ৩৮৮টি কেন্দ্রে ভিটামিন ‘এ’ ক্যাম্পেইন অনুষ্ঠিত হবে। প্রতিকেন্দ্রে একজন স্বাস্থ্য কর্মীর সাথে দুইজন করে স্বেচ্ছাসেবক দায়িত্ব পালন করবেন। এছাড়া তিনটি ভ্রাম্যমান টিম টার্মিনাল, রেল ষ্টেশনে দায়িত্ব পালন করবে।

সিভিল সার্জন আরও জানান, ভিটামিন ‘এ’ গ্রহন করা হলে শিশুদের স্বাভাবিক বৃদ্ধি নিশ্চিত হয়, রক্ত স্বল্পতা দূর হয়, ত্বকের শুষ্কতা দূর হয় এবং দৃষ্টিশক্তি স্বাভাবিক থাকে। সর্বোপরি রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি পায়। ফলে শিশুর স্বাভাবিক শারিরিক ও মানসিক বিকাশ ঘটে, গড়ে উঠে বুদ্ধিদীপ্ত জাতি। শিশুদের ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো দায়িত্ব পালনকারী স্বাস্থ্যকর্মী এবং স্বেচ্ছাসেবকদের ইতোমধ্যে প্রশিক্ষণ প্রদান করা হয়েছে। ইসলামিক ফাউন্ডেশনের মাধ্যমে জেলার সাড়ে তিন হাজার মসজিদের মাধ্যমে এবং কেন্দ্রগুলোর আশেপাশে মাইকিংয়ের মাধ্যমে প্রচারণার পদক্ষেপ গ্রহন করা হয়েছে। কর্মশালায় পাওয়ার পয়েন্টে ভিটামিন এ প্লাস ক্যাপসুল গ্রহনের সুবিধা এবং বাস্তবায়ন কৌশল নিয়ে মূল বক্তব্য উপস্থাপন করেন মেডিকেল অফিসার ডাঃ মোহাম্মদ রাসেল।

Check Also

নাটোরে ছাত্রলীগ কর্মীকে কুপিয়ে জখম

রাজনৈতিক পূর্ব শত্রুতার জেরে নাটোরে ছাত্রলীগের এক কর্মীকে কুপিয়ে জখম করেছে প্রতিপক্ষের লোকজন। আহত ওই …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *