মামলা জট কমাতে গেলে তুচ্ছ ঘটনার মামলা কমাতে হবে- নাটোরে প্রধান বিচারপতি

নাটোর : তুচ্ছ ঘটনায় মামলা দায়ের করার প্রবণতা না কমলে মামলা জট কমানো সম্ভব না বলে জানিয়েছে বাংলাদেশের প্রধান বিচারপতি ওবায়দুল হাসান বলেছেন, বর্তমানে সারাদেশে দুই হাজার বিচারক রয়েছে। প্রতিবছর এক’শ জন বিচারক নিয়োগ হয়, এই নিয়োগ প্রক্রিয়া আমরা বছরে দুই’শজন করার চেষ্টা করছি।

বিচারকদের সংখ্যা বৃদ্ধির পাশাপাশি তুচ্ছ ঘটনায় মামলা করার প্রবণতা না কমলে মামলা জট কমানো সম্ভব না। এজন্য যারা সমাজ সেবক, সংস্কারক, জনপ্রতিনিধিরা রয়েছেন, তাদের সবাইকে জনসচেতনতায় কাজ করতে হবে, তাহলে এক সময় মামলা জট কমে আসবে।

আজ সকালে নাটোর জেলা জজ কোর্ট চত্ত্বর এলাকায় বিচারপ্রার্থীদের বিশ্রামাগার “ন্যায় কুঞ্জ” উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান বিচারপতি এসব কথা বলেন। উদ্বোধনী অনুষ্ঠানে হাইকোর্ট বিভাগের বিচারপতি রুহুল কুদ্দুস, সিনিয়ির জেলা ও দায়রা জজ অমলান কুসুম জিষ্ণু, জেলা প্রশাসক আবু নাছের ভূঁঞা, পুলিশ সুপার তারিকুল ইসলাম সহ জজকোর্টের বিচারক ও আইনজীবীরা উপস্থিত ছিলেন। পরে প্রধান বিচারপতি আদালত চত্বর এলাকায় একটি ফুলের চারা রোপন শেষে জেলা আইনজীবী সমিতির সংবর্ধনা সভায় যোগদান করেন।

দেশের প্রতিটি আদালত চত্বরে বিচারপ্রার্থীদের বিশ্রামাগার “ন্যায় কুঞ্জ” স্থাপন প্রকল্পের আওতায় নাটোরে ৪৭লাখ ৪৭হাজার টাকা ব্যায়ে ‘ন্যায় কুঞ্জ“ নির্মাণ করেন গণপূর্ত বিভাগ।

Check Also

গৃহবধুকে রাতভর গণধর্ষণঃ যুবদল নেতা সহ গ্রেফতার ৬

সিংড়ায় এক গৃহবধূক গণধর্ষণের অভিযাগে যুবদল নেতা নাজমুল মন্ডল (৩৬) সহ ছয় জন কে গ্রেফতার …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *